Home কম্পিউটার টিপস+ পুরাতন কম্পিউটার ক্রয় করার আগে যে বিষয়টি লক্ষ্য রাখতে হবে

পুরাতন কম্পিউটার ক্রয় করার আগে যে বিষয়টি লক্ষ্য রাখতে হবে

81
0
SHARE
পুরাতন কম্পিউটার ক্রয়

সুযোগ পেলে কে হাত ছাড়া করে বলেন। কথা বলে সময়ের এক ফোড় অসময়ের 10 ফোড়। পুরাতন একটি কম্পিউটার পেলেই হলো। অল্প দামেই একটি কম্পিউটার পেলাম নিয়ে নিলাম। বাসায় গিয়ে দেখি কম্পিউটার একবার চলেতো আর একবার বন্ধ। এই সমস্যা ঐ সমস্যা বিভিন্ন সমস্যায় মনে হয়.. দুর আর জীবনে এ রকম পুরাতন জিনিস আর নেবো না। আসলে কথা হলো ভাই পুরাতন জিনিস দিয়ে কথা নয় নতুন একটি পণ্য কেনার আগে সেটা বিষয়ে একটু পূর্বের জ্ঞান থাকেল ভালো হয়।




পুরাতন কম্পিউটার ক্রয় করার আগে যে বিষয়গুলো খেয়াল রাখতে হবে

  • ভালোভাবে সিস্টেমের কনফিগারশেন সম্পর্কে জেনে নিন, কম্পিউটারটি কবে ক্রয় করা হয়েছিল, হার্ডওয়্যারের ওয়ারেন্টি কত বছর, হার্ডডিস্ক, র‌্যাম, প্রসেসর, এজিপি/ভিজিএ কার্ড কতটুকু আপগ্রেডবল তা দেখে নিন। কম্পিউটরটি চলমান নাকি দুর্ঘদিন ধরে পরে আছে।
  • কম্পিউটারটি দীর্ঘ সময় চালিয়ে রাখুন। লক্ষ্য করে দেখুন র‌্যাম, প্রসেসর এবং হার্ডডিস্ক এর কনফিগারেশন ঠিক আছে কিনা? কম্পিউটার চলাকালিন সময়ে ভালোভাবে কান পেতে প্রত্যক্ষ করুন যে, এমন কোন সাউন্ড হয় কি যা আপনার নিকট গ্রহণযোগ্য নয়। প্রয়োজনে কম্পিউটারটি রিস্টার্ট করে দেখতে নিশ্চিত হতে পারেন।
  • এখন আপনি রেজুলেশন েএবং ভিজিএ/ এজিপি কার্ডের রেজুলেশন চেক করে দেখুন এবং মনিটরের সাথে রেজুলেশন ঠিক আছে কিনা?
  • কম্পিউটারের সিস্টেমের সাথে সঙযুক্ত প্রতিটি হার্ডওয়্যারের ডাটা ক্যাবল এবং পাওয়ার ক্যাবলসমূহ চেক কের দেখুন কোন প্রকার সমস্যা আছে কিনা।
  • কিবোর্ডের প্রতিটি কী ভালোভাবে চেক করে নিন এর জন্য কম্পিউটার চালিয়ে এম এস ওয়ার্ড প্রোগ্রামটি ওপেন করে কিছু সময় টাইপ করে দেখতে পারেন। আবার মাউসটি লেফট বাটন এবং রাইট বাটন ক্লিক করে দেখতে পারেন কোন সমস্যা আছে কিনা? মাউসের চাকাটি স্ক্রল করে দেখতে পারেন।
  • কম্পিউটারের সাথে সরবরাকৃত সকল হার্ডওয়্যার ম্যানুয়াল বিক্রয় কারীর নিকট থেকে বুঝে নিতে পারেন।
  • যদি কম্পিউটারের সাথে মডেম, টিভি কার্ড, সাউন্ড কার্ড বুঝে নিবেন।

LEAVE A REPLY