Home কম্পিউটার টিপস+ সহজভাবে কম্পিউটারের গতি বাড়ান

সহজভাবে কম্পিউটারের গতি বাড়ান

65
0
SHARE
সহজভাবে কম্পিউটারের গতি বাড়ান

কম্পিউটারের গতি যদি ফাস্ট না হয় তাহলে কাজ করে কোন সুবিধা পাওয়া যায় না। আমাদের প্রত্যেকের এটা একটি বড় সমস্যা।কম্পিউটার বিভিন্ন কারণে ধীরগতি হতে পারে। তবে এই সমস্যা যদি কম্পিউটারর হার্ডওয়্যার বা মাদারবোর্ডের সমস্যা না হয়ে থাকে তাহলে সহজে এই সমস্যার সমাধান করতে পারি। যেমন, নিয়মিত কম্পিউটার ব্যবহারের ফলে প্রতিদিন কম্পিউটারে বেশ কিছু ফাইল recent ফাইলে জমা হয়ে যায়। এ ফাইলগুলো মুছে ফেলতে start থেকে run তারপর recent লেখে enter চাপুন। এবার যে ফাইলগুলো এখানে আসবে সেগুলো সব মুছে দিন। দেখবেন সমান্য হলে কম্পিউটারের গতি বেড়েছে।

আমরা সবাই যখন কম্পিউটার ওপেন করি তখন প্রায় দেখি যে কম্পিউটার START UP ফাংশনে বেশি সময় লাগছে। কারণ কম্পিউটার ওপেন করার পর যে যে প্রোগ্রাম স্বয়ংক্রিয়ভাবে চালু হয় সেই প্রোগ্রামগুলিই এই জন্য দায়ী। যার ফলে কম্পিউটার স্লো হয়। তাই খুব প্রয়োজনীয় প্রোগ্রাম ছাড়া বাকী সব কম্পিউটার START UP এর সময় চালু হতে দেওয়া যাবে না। এই সমস্যার হাত থেকে খুব সহজেই মুক্ত হতে পারি তা হলো অপ্রয়োজনীয় প্রোগ্রামগুলি ডিজেবল করে রাখা।

তাহলে চলুন দেখা যাক কিভাবে ফিরিয়ে আনতে পারি পিসির আগের সেই গতি।
কম্পিউটারের গতি বাড়ান১) START মেনুতে যেয়ে RUN এ কিক করুন। একটি RUN উইন্ডো ওপেন হবে।
২) এই RUN উইন্ডো ঘরে msconfig লিখে এন্টার দিতে হবে।
৩) আরও একটি উইন্ডো ওপেন হবে। এখানে Start Up ট্যাবে কিক করুন।
৪) এখানে সব প্রোগ্রাম দেখা যাবে। এখন যেসব অপ্রয়োজনীয় প্রোগ্রাম START UP এর সময় দেখতে চাই না সেগুলির টিক চিহ্ন উঠিয়ে দিতে হবে।
৫) এবার OK তে কিক এর কম্পিউটার Restart দিতে হবে।
৬) পিসি Restart হওয়ার পর System Configuration Utility নামে একটি উইন্ডো আসবে। অপশন সিলেক্ট করে OK করতে হবে।

যখন আমরা কম্পিউটার খুলি তখন আমাদের প্রায় সবাই দেখতে পায় যে কম্পিউটারটি শুরু হওয়া ফাংশনটি অনেক সময় নেয়। যেহেতু প্রোগ্রামগুলি স্বয়ংক্রিয়ভাবে কম্পিউটারের পরে চালু হওয়ার পরে খোলা হয়, প্রোগ্রামটি এই জন্য দায়ী। ফলস্বরূপ কম্পিউটারটি ধীর গতির। সুতরাং, প্রয়োজনীয় প্রোগ্রাম ছাড়া বাকি সব কম্পিউটারগুলি START UP এ শুরু করতে পারবে না। এটি এই সমস্যা থেকে সহজে মুক্ত হতে পারে, এটি অপ্রয়োজনীয় প্রোগ্রামগুলি অক্ষম করা।

তাই আসুন পিসি আগে যে গতি ফিরে পেতে কিভাবে দেখতে দিন।




1) স্টার্ট মেনুতে কিককার্ট। একটি রান উইন্ডো খুলবে

2) এই রান উইন্ডোতে msconfig লিখুন এবং এটি প্রবেশ করান।

3) আরেকটি উইন্ডো খোলা হবে। এখানে স্টার্ট আপ ট্যাব এর

4) এখানে সব প্রোগ্রাম দেখা যায়। অপ্রয়োজনীয় প্রোগ্রাম যেটি START UP তে দেখতে চান না চেক করতে হবে।

5) OK- কম্পিউটারটি পুনরায় চালু করতে হবে ।

6) পিসি পুনরায় আরম্ভ করা হলে, সিস্টেম কনফিগারেশন ইউটিলিটি নামে একটি উইন্ডো প্রদর্শিত হবে। বিকল্পটি নির্বাচন করুন এবং ঠিক আছে।

LEAVE A REPLY